পরস্পর লেগে থাকা যমজ দুই বোনের বিবাহের হুকুম কী?

পরস্পর লেগে থাকা যমজ দুই বোনের বিবাহের হুকুম
পরস্পর লেগে থাকা যমজ দুই বোনের বিবাহের হুকুম

প্রশ্নঃ

জন্মগতভাবে পরস্পর জরানো যমজ দুই বোন। অঙ্গপ্রত্যঙ্গ এর দিক দিয়ে দুজনই স্বয়ংসম্পুর্ণ। সবকিছু ঠিক আছে, শুধু একপার্শ্ব যুক্ত। উভয়ে যৌবনে পদার্পণ করেছে। এখন উভয়ে বিবাহ বসতে ইচ্ছুক। যদি উভয়কে একজনের সাথে বিবাহ দেয়া হয়, তবে “তবে জমা বাইনাল উখতাঈন” ( দুইবোনকে একসাথে একই লোকের সাথে বিবাহ দেয়া।) হয়ে যায়।

আর যদি দুজনকে দুজনের সাথে বিবাহ দেয়া হয়; তবে তাদের স্বামীর সাথে মেলামেশা ও পর্দা রক্ষা করা সম্ভব হবেনা। এহেন পরিস্থিতিতে তাদের উভয়কে বিবাহের হক থেকে বঞ্চিত করা যাবে কি? শরীয়তে এমন কোন পন্থা আছে কি? যার দ্বারা এদের বিবাহ সংঘটিত হতে পারে?

উত্তরঃ

এ ধরণের যমজ দুইবোন জন্ম হলে এই দুইবোনকে একব্যক্তি একত্রে যেমন বিবাহ করতে পারবেনা। তদ্রুপ দুইবোনকে দুই ব্যাক্তির নিকট বিবাহ দেয়াও সম্ভব নয়।

আবার শুধুমাত্র একবোনকে একজনের সাথে বিবাহ দিলেও পর্দা রক্ষা করা সম্ভব না। সুতরাং এ সমস্যার একমাত্র সমাধান হবে, অপারেশনের মাধ্যমে দুই বোনকে আলাদা করার চেষ্টা করা, যা বর্তমান যুগে ব্যয়বহুল হলেও সম্ভব। অতঃপর দুইবোনকে পৃথক দুই ব্যাক্তির নিকট বিয়ে দেয়া। আর পৃথক করা কোনভাবে সম্ভব না হলে, তাদের জন্য চিরকুমারী থাকা ছাড়া কোনও উপায় নাই।

  • বাদায়ে সানায়েঃ ২৬২/২, ফাতওয়ায়ে হিন্দিয়াঃ ২৭৭/১, ইমদাদুল ফাতওয়াঃ ২৩৯/২